মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪,

৭ কার্তিক ১৪৩১

মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪,

৭ কার্তিক ১৪৩১

Radio Today News

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার লিড ১৩৭ রান

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১২:২৮, ২২ অক্টোবর ২০২৪

Google News
প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার লিড ১৩৭ রান

হাসানের জোড়া শিকারের পরও মিরপুর টেস্টে এখন পর্যন্ত চালকের আসনে দক্ষিণ আফ্রিকা। ৬ উইকেটে ১৪০ রান নিয়ে দিন শুরু করেছিল তারা। ৭১ ওভার শেষে ৮ উইকেটে ২৪৩ রান তুলে লাঞ্চে গেছে প্রোটিয়ারা। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার লিড ১৩৭ রানের। ৭৭ রানে ভেরেইনা ও ৬ রানে অপরাজিত আছেন পিট।

পরপর দুই বলে মুল্ডার-মহারাজকে ফেরালেন হাসান

পরপর দুই বলে দুই উইকেট পেলেন হাসান মাহমুদ। ৪৭ রানে জীবন পেয়ে ৫৪ রানে আউট হলেন মুল্ডার। তার বিদায়ে ভাঙে ১১৯ রানের সপ্তম উইকেট জুটি। পরের বলেই মহারাজের স্ট্যাম্প উড়িয়ে দেন হাসান। রানের খাতাও খুলতে পারেননি তিনি। হ্যাটট্রিক চান্স ছিল হাসানের। তবে সেটা আর হয়নি। ৬৭ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৮ উইকেটে ২৩৬ রান। ভেরেইনা ৭৪ ও ডেন পিট ২ রানে ব্যাট করছেন।

জীবন পেয়ে মুল্ডারের ফিফটি


৪৭ রানে নাঈম হাসানের বলে ক্যাচ দিয়েছিলেন মুল্ডার। কিন্তু সেটি তালুবন্দি করতে পারেননি মুমিনুল হক। জীবন পেয়ে মুল্ডার তুলে নিলেন তার প্রথম টেস্ট ফিফটি। ৬৪ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৬ উইকেটে ২২৪ রান। ভেরেইনা ৬৫ ও মুল্ডার ৫৩ রানে ব্যাট করছেন।

একশ' ছাড়িয়ে ভেরেইনা-মুল্ডারের জুটি

প্রোটিয়াদের দ্রুত অলআউট করার আশা নিয়ে নামলেও ভেরেইনা-মুল্ডারের জুটিতে প্রতিরোধ গড়ছে সফরকারীরা। ইতোমধ্যে একশ' ছাড়িয়ে গেছে দুজনের জুটিতে রান। একইসঙ্গে লিড ছাড়িয়ে গেল একশ রান। ৬০ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৬ উইকেটে ২০৯ রান। প্রোটিয়াদের লিড এখন ১০৩ রানের।

ভেরেইনা ৮০ বলে ৫৭ ও মুল্ডার ৯১ বলে ৪৭ রানে অপরাজিত। অবিচ্ছিন্ন জুটির সংগ্রহ ২১০ রান। বাংলাদেশের বিপক্ষে সপ্তম উইকেটে এটিই দক্ষিণ আফ্রিকার প্রথম শতকছোয়া জুটি। টেস্টে বাংলাদেশের বিপক্ষে সপ্তম উইকেট জুটিতে এটিই দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ।

প্রোটিয়াদের দ্রুত অলআউটের অভিযানে মাঠে বাংলাদেশ

আলোকস্বল্পতার কারণে প্রথম দিনের খেলা ১৫ মিনিট আগেই শেষ করা হয়। দ্বিতীয় দিনের খেলাও শুরু হয়েছে ১৫মিনিট আগে। ৬ উইকেটে ১৪০ রান নিয়ে ব্যাট করতে নেমেছে দক্ষিণ আফ্রিকা। এখনও ৪ উইকেট আছে প্রোটিয়াদের।

প্রথম দিনের খেলা শেষে প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা বলেছেন, প্রথম ইনিংসে অন্তত ১০০ রানে এগিয়ে থাকতে পারলে তাদের জন্য ভালো হবে। আর যত দ্রুত সম্ভব দক্ষিণ আফ্রিকাকে অলআউট করার অভিযানে নামবে বাংলাদেশ।

এর আগে প্রথম ইনিংসে ৪০.১ ওভারে ১০৬ রানে অলআউট হয় বাংলাদেশ। যদিও প্রথম দিন শেষে ব্যাটিং ব্যর্থতা আড়াল করে পাদপ্রদীপের সব আলো কেড়ে নেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম পাঁচ উইকেট শিকার করে, ২০০ টেস্ট উইকেটের মাইলফলক ছুঁয়ে। ব্যক্তিগত এই প্রাপ্তিতেই প্রথম দিনের বিকেলটা ছিল কিঞ্চিৎ রঙিন।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের