মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪,

৭ কার্তিক ১৪৩১

মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪,

৭ কার্তিক ১৪৩১

Radio Today News

আন্তর্জাতিক মাস্টার হয়েছেন বাংলাদেশের জাতীয় দাবা চ্যাম্পিয়ন মনন রেজা নীড়

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১০:২০, ৬ অক্টোবর ২০২৪

আপডেট: ১০:২১, ৬ অক্টোবর ২০২৪

Google News
আন্তর্জাতিক মাস্টার হয়েছেন বাংলাদেশের জাতীয় দাবা চ্যাম্পিয়ন মনন রেজা নীড়

আন্তর্জাতিক মাস্টার হয়েছেন বাংলাদেশের জাতীয় দাবা চ্যাম্পিয়ন মনন রেজা নীড়। শুক্রবার ৪ অক্টোবর হাঙ্গেরির বুদাপেস্টে গ্র্যান্ডমাস্টারস দাবা টুর্নামেন্টে অষ্টম রাউন্ডে ভারতের আন্তর্জাতিক মাস্টার পান্ডা সাম্বিতকে হারিয়েছেন নীড়। এতে আট রাউন্ডে ছয় পয়েন্ট হওয়ায় একটি আন্তর্জাতিক মাস্টার নর্ম পেয়েছেন তিনি।

আন্তর্জাতিক মাস্টার হতে ২৪০০ রেটিং ও তিনটি নর্ম প্রয়োজন। নীড়ের রেটিং ইতোমধ্যে ২৪৫০। দুটি নর্ম আগেই ছিল নীড়ের। শুক্রবার তৃতীয় নর্ম পাওয়ায় আন্তর্জাতিক মাস্টার হওয়ার সকল শর্ত পূরণ করেছেন তিনি।

বুদাপোস্টে গ্র্যান্ড মাস্টার টুর্নামেন্টে নীড় নিজেকে শুধু ছাপিয়ে যাননি গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদের পর ১৫ বছর বয়সে আন্তর্জাতিক মাস্টার হওয়ার খেতাব অর্জন করেছেন তিনি। ১৯৬৬ সালের ১৩ মে জন্ম নিয়াজের। শারজাহতে এশিয়ান জোনাল খেলে নিয়াজ আন্তর্জাতিক মাস্টার হন ১৯৮১ সালের ১৩ অক্টোবর। তার মানে ১৫ বছর ৫ মাসে তিনি আইএম হন। ফিদের সার্টিফিকেট পান ১৯৮২ সালে। মননের জন্ম ২০১০ সালের ১৮ জুন। এখন তার বয়স ১৪ বছর ৩ মাস। সে হিসেবে মননই দেশের সবচেয়ে কম বয়সী আন্তর্জাতিক মাস্টার। নীড়ের আগে জিল্লুর রহমান চম্পক, আবু সুফিয়ান শাকিল, মিনহাজ উদ্দিন সাগর ও ফাহাদ রহমান এই টাইটেল পেয়েছেন। এদের মধ্যে শুধু ফাহাদ গ্র্যান্ডমাস্টার হওয়ার দৌড়ে ভালোভাবে আছেন।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের