রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪,

২৪ ভাদ্র ১৪৩১

রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪,

২৪ ভাদ্র ১৪৩১

Radio Today News

২০২৩ সালের সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ এর সময়সূচি 

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৪:৪৬, ১৩ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ০৪:৪৯, ১৩ ফেব্রুয়ারি ২০২৩

Google News
২০২৩ সালের সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ এর সময়সূচি 

ফাইল ছবি

২০২৩ সালে মোট চারটি গ্রহণ ঘটতে দেখা যাবে, এমনটাই জানিয়েছে জ্যোতিষ শাস্ত্র। গ্রহণগুলোর মধ্যে রয়েছে দুইটি চন্দ্রগ্রহণ এবং দুটি সূর্য গ্রহন।

অ্যাস্ট্রোনমি সেন্টারের তথ্য অনুযায়ী, আগামী ২০ এপ্রিল পূর্ণগ্রাস একটি চন্দ্রগ্রহণ ঘটবে। তবে এই গ্রহণ ভারত কিংবা বাংলাদেশ থেকে দেখা যাবে না। বাংলাদেশ সময় সকাল ৭ টা ৩৪ মিনিট থেকে সূর্যগ্রহণটি শুরু হয়ে বেলা বারোটা ৫৯ মিনিট পর্যন্ত চলবে,এমনটাই জানিয়েছে পজিশনাল অফ অ্যাস্ট্রোনমি সেন্টার।

এই সূর্য গ্রহণ বছরের প্রথম সূর্যগ্রহণ হিসেবে পরিগণিত। এই সূর্যগ্রহণটি দেখা যাবে দেশের বিভিন্ন  স্থান থেকে। ইন্দোনেশিয়া, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, অস্ট্রেলিয়া, ফিলিপিন, অ্যান্টার্কটিকা,দক্ষিণ ভারতের মহাসাগর। এসব অঞ্চল গুলো থেকে সেই সূর্যগ্রহণটি দেখা যাবে।

চলুন তাহলে জেনে আসা যাক বছরের প্রথম দুটি সূর্য গ্রহণ এবং চন্দ্রগ্রহণ  সময়সূচি:

১.বছরের প্রথম সূর্যগ্রহণটি ---
বছরের প্রথম সূর্যগ্রহণটি হতে চলেছে ২০ শে এপ্রিল বৃহস্পতিবার।

 ২. ১৪ই অক্টোবর শনিবার ঘটতে চলেছে বছরে দ্বিতীয় এবং শেষ সূর্য গ্রহন টি।

৩. ৫ই মে শুক্রবার বছরের প্রথম চন্দ্রগ্রহণ ঘটবে। এটি একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হবে। চন্দ্রগ্রহণটি শুরু হবে রাত সাড়ে নয়টার দিকে এবং শেষ হবে রাত সোয়া একটায়।

৪. বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণটি শুরু হবে রাত একটা ৩৬ মিনিটে এবং এটি শেষ হবে দুইটা ৫২ মিনিটে। বছরের শেষ চন্দ্রগ্রহণটি ঘটতে দেখা যাবে ২৯ অক্টোবর রবিবার।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের