মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪,

৭ কার্তিক ১৪৩১

মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪,

৭ কার্তিক ১৪৩১

Radio Today News

শেখ হাসিনার পদত্যাগ ইস্যুতে রাষ্ট্রপতি মিথ্যাচার করেছেন: আসিফ নজরুল

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:৩৮, ২১ অক্টোবর ২০২৪

আপডেট: ১৭:৩৯, ২১ অক্টোবর ২০২৪

Google News
শেখ হাসিনার পদত্যাগ ইস্যুতে রাষ্ট্রপতি মিথ্যাচার করেছেন: আসিফ নজরুল

রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মিথ্যাচার করছেন বলে অভিযোগ করেছেন আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল। এমন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে মিথ্যাচারের পর তার পদে থাকার অধিকার নেই বলেও জানান উপদেষ্টা।

সোমবার (২১ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে উপদেষ্টা রাষ্ট্রপতি মানসিকভাবে সুস্থ কিনা সেটা নিয়েও প্রশ্ন তোলেন। বলেন, এ ধরনের কথা বলার পর রাষ্ট্রপতি তার পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। তার ব্যাপারে কি সিদ্ধান্ত নেয়া যায় সেটা উপদেষ্টা পরিষদের বৈঠকে আলোচনা হবে।
  
আইন উপদেষ্টা বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র দেননি এবং সেটা তিনি গ্রহণ করেননি। এতদিন পর এ ধরনের কথা বলে শপথ ভঙ্গ করেছেন রাষ্ট্রপতি। স্ববিরোধী মতামত দিয়েছেন তিনি। কারণ ৫ আগস্ট রাতে রাষ্ট্রপতি জাতির উদ্দেশ্যে ভাষণে বলেছেন শেখ হাসিনা পদত্যাগ করেছেন।

তিনি বলেন, ‘রাষ্ট্রপতি যে বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগপত্র পাননি। এটা হচ্ছে মিথ্যাচার এবং উনার শপথ লঙ্ঘনের শামিল। কারণ, উনি নিজেই ৫ আগস্ট রাত ১১টা ২০ মিনিটে পেছনে তিন বাহিনীর প্রধানকে নিয়ে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী উনার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন এবং উনি তা গ্রহণ করেছেন।’

আইন উপদেষ্টা বলেন, ‘এরপর সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুযায়ী উপদেশমূলক এখতিয়ার প্রয়োগ করে উনার (রাষ্ট্রপতি) কাছ থেকে আপিল বিভাগের পক্ষ থেকে জানতে চাওয়া হয়- এই পরিস্থিতিতে করণীয় কি আছে? এটার পরিপ্রেক্ষিতে তৎকালীন সুপ্রিম কোর্টের যিনি প্রধান বিচারপতি ছিলেন এবং অন্য সব বিচারপতিরা মিলে ১০৬ এর অধীনে একটা মতামত প্রদান করেন রাষ্ট্রপতির রেফারেন্সের ভিত্তিতে। সেটার প্রথম লাইনটি হচ্ছে, দেশের বর্তমান পরিস্থিতিতে যেহেতু প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন...। তারপর অন্যান্য কথা।’

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের