মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪,

১ আশ্বিন ১৪৩১

মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪,

১ আশ্বিন ১৪৩১

Radio Today News

জাতীয় সংগীত পরিবর্তন ইস্যুতে যা বললেন ফরহাদ মজহার

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৯:৪৯, ৭ সেপ্টেম্বর ২০২৪

Google News
জাতীয় সংগীত পরিবর্তন ইস্যুতে যা বললেন ফরহাদ মজহার

জাতিসংঘ পরিবর্তন ইস্যুতে কবি, লেখক ও দার্শনিক ফরহাদ মজহার বলেছেন, ‘জাতীয় সংগীত পরিবর্তন হলে তা নিয়ে বিরোধ সৃষ্টি হবে। ’ তিনি বলেন, ‘ফ্যাসিবাদের বিরুদ্ধে সংগ্রাম এখনো শেষ হয়নি। তাই আমাদের আরও সতর্ক থাকতে হবে। তরুণরা আওয়ামী লীগ শাসনের বিরুদ্ধে জাতিকে ঐক্যবদ্ধ করেছে এবং তা অব্যাহত রাখতে হবে।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে বঙ্গীয় সাহিত্য সভা আয়োজিত জুলাইয়ের গণঅভ্যুত্থান নিয়ে একটি কবিতা আবৃত্তি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ সময় নিরীহ ছাত্র-জনতাকে হত্যা ও নির্যাতনের দায়ে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার দাবি করেন তিনি।  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক মাহবুব মোর্শেদ।

জাতীয় নির্বাচন নিয়ে তিনি বলেন, ‘দেশের অনেক খাতে সংস্কার দরকার। প্রথমে সংস্কার, পরে নির্বাচন। ’

ফরহাদ মজহার বলেন, গত ২০ বছরে দেশ ও জনগণের ন্যায্য অধিকার প্রয়োগের পক্ষে কথা বলতে পারেননি তিনি।

বাসসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক মাহবুব মোর্শেদ বলেন, ‘হাজার শহীদের রক্ত দিয়ে আমরা বিজয় অর্জন করেছি। এই ঐক্য ধরে রাখতে হবে। শহীদদের ভুলে গেলে চলবে না। ’

তিনি বলেন, ‘দুই বছর আগে আমরা বিশ্বসাহিত্য কেন্দ্রে ভোটাধিকার ও মত প্রকাশের স্বাধীনতার দাবিতে কবি, লেখক ও সাংবাদিকদের নিয়ে বঙ্গীয় সাহিত্য সভার মাধ্যমে দাবি তুলেছিলাম। পর্যায়ক্রমে সেই আন্দোলন বিভিন্নভাবে রাজপথে ছড়িয়ে পড়ে। ’

জুলাই গণ-অভ্যুত্থানের মাধ্যমে আমরা বিজয় অর্জন করেছি উল্লেখ করে তিনি বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অনেক সমন্বয়কারী তাদের সঙ্গে ছিলেন।

অনুষ্ঠানে বঙ্গীয় সাহিত্য সভার সদস্য সালাহ উদ্দিন শুভ্র, এহসান মাহমুদ ও মৃদুল মাহবুব প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে অনুষ্ঠানে প্রায় ৫০ জন কবি স্বরচিত কবিতা আবৃত্তি করেন।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের