মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪,

১ আশ্বিন ১৪৩১

মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪,

১ আশ্বিন ১৪৩১

Radio Today News

প্রয়োজনে ৩১ দফায় যোগ-বিয়োগ: খসরু

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫০, ৬ সেপ্টেম্বর ২০২৪

Google News
প্রয়োজনে ৩১ দফায় যোগ-বিয়োগ: খসরু

দেশ গঠনে বিএনপি তার চিন্তা-ভাবনা যুগপৎ আন্দোলনের মাধ্যমে তুলে ধরবে বলে জানিয়েছে দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। ৩১ দফার বাস্তবায়ন করা হবে জানিয়ে তিনি বলেন, তবে মানুষের চাওয়া অনুযায়ী প্রয়োজনে এতে সংযোজন-বিয়োজন ও জাতীয় সরকার করা হবে। 

শুক্রবার বিকেলে গুলশান বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলটির জোটসঙ্গীদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। 

ওই বৈঠকে অংশ নেয় গণফোরাম, ন্যাপ (ভাসানী) ও বাংলাদেশ পিপলস পার্টি।

প্রথম ধাপে ন্যাপ ভাসানীর সঙ্গে এ বৈঠক হয়। এতে উপস্থিত ছিলেন দলটির চেয়ারম্যান মো. আজহারুল ইসলামের নেতৃত্বে ১২ সদস্যদের প্রতিনিধি দল।

এরপর বৈঠক হয় বাংলাদেশ পিপলস পার্টির সঙ্গে। এতে দলটির চেয়ারম্যান মোহাম্মদ বাবুল সরদার চাখারীর নেতৃত্বে ১২ সদস্যদের প্রতিনিধি দল অংশ নেয়।

শেষে বৈঠক হয় গণফোরামের সঙ্গে। এতে সভাপতি মোস্তফা মহসিন মন্টুর নেতৃত্বে পাঁচ জনের প্রতিনিধি দল অংশ নেন। এছাড়া লিয়াঁজো কমিটি সদস্য বরকত উল্লাহ বুলু বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে খসরু সাংবাদিকদের বলেন, নতুন বাংলাদেশ গঠনে তরুণদের ভাবনা তা তুলে ধরা হবে। তবে এর জন্য জাতীয় ঐক্যের দরকার আছে মন্তব্য করে খসরু বলেন, দেশের অর্থনীতি যেভাবে ধ্বংস করা হয়েছে, তা থেকে বের হতে হলে জাতীয় ঐক্য ছাড়া সম্ভব নয়।

যুগপৎ আন্দোলনের লিয়াঁজো কমিটির প্রধান খসরু বলেন, গণঅভ্যুত্থানের পর পোশাকশিল্পসহ বিভিন্ন জায়গা বিশৃঙ্খল করার চেষ্টা করা হচ্ছে, এর পেছনে আছে পরাজিত শক্তি।

গণফোরামের সভাপতি মোস্তফা মহসিন মন্টু বলেন, দেশের অর্থনীতি ও স্বাধীনতা ধ্বংস করেছে আওয়ামীগ। এখন মুক্তিযুদ্ধের আদর্শ সামনে রেখে জাতীয় ঐক্যের মাধ্যমে দেশের উন্নয়ন করতে হবে।

এর আগে গত বছরের ২৩ জুলাই সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার গণতান্ত্রিক সংস্কার এবং অর্থনৈতিক মুক্তির লক্ষে ‘রাষ্ট্র মেরামতে’ ৩১ দফা ঘোষণা করে বিএনপি। 

বিএনপির ঘোষিত ৩১ দফা রূপরেখার উল্লেখযোগ্য দিক হলো- 

অন্তর্ভুক্তিমূলক, বৈষম্যহীন ও সম্প্রীতিমূলক সামাজিক চুক্তিতে পৌঁছানো
নির্বাচনকালীন দলনিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার’ ব্যবস্থা প্রবর্তন
সরকারের প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভার নির্বাহী ক্ষমতায় ভারসাম্য প্রতিষ্ঠা
পর পর দুই টার্মের অতিরিক্ত কেউ প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে পারবে না 
সংসদে ‘উচ্চকক্ষবিশিষ্ট আইনসভা’ প্রবর্তন; সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন করার বিষয় পরীক্ষা-নিরীক্ষা করে (দেখা হবে) বিবেচনা করা
স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক ব্যবহার বাতিল; 
বিচারপতি নিয়োগ আইন’ প্রণয়ন
প্রশাসনিক সংস্কার কমিশন’ গঠন; ‘মিডিয়া কমিশন’ গঠন
সংবিধান অনুযায়ী ন্যায়পাল নিয়োগ
দেড় দশকে গুম-খুনের বিচার
অর্থনৈতিক সংস্কার কমিশন গঠন
ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, উপাসনালয় ভাঙচুর এবং তাদের সম্পত্তি দখলের জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ
বাংলাদেশ ভূখণ্ডের মধ্যে কোনো প্রকার সন্ত্রাসী তৎপরতা বরদাশত না করা
মুক্তিযুদ্ধে শহীদদের একটি তালিকা প্রণয়ন
যুক্তরাজ্যের আদলে সর্বজনীন স্বাস্থ্যনীতি প্রণয়ন
সবার জন্য স্বাস্থ্য কার্ড চালু করা।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের