শুক্রবার,

২০ সেপ্টেম্বর ২০২৪,

৪ আশ্বিন ১৪৩১

শুক্রবার,

২০ সেপ্টেম্বর ২০২৪,

৪ আশ্বিন ১৪৩১

Radio Today News

পলিথিনের বিরুদ্ধে দেশব্যাপী অভিযান শুরু ১ নভেম্বর: পরিবেশ উপদেষ্টা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৯:৪১, ১৯ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ০৯:৪২, ১৯ সেপ্টেম্বর ২০২৪

Google News
পলিথিনের বিরুদ্ধে দেশব্যাপী অভিযান শুরু ১ নভেম্বর: পরিবেশ উপদেষ্টা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, সরকার নিষিদ্ধ পলিথিন ও পলিপ্রপাইলিন শপিং ব্যাগ উৎপাদন, মজুত, পরিবহন, বিপণন ও ব্যবহার বন্ধের কার্যক্রম কঠোরভাবে বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে আগামী ১ নভেম্বর থেকে দেশব্যাপী অভিযান পরিচালনা করা হবে। 

বুধবার সন্ধ্যায় পরিবেশের ওপর প্লাস্টিকের বিরূপ প্রভাব মোকাবিলায় প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণে দোকান মালিক সমিতি ও প্লাস্টিক পণ্য ব্যবসায়ীদের সঙ্গে এক সভায় তিনি এসব কথা বলেন।

উপদেষ্টা বলেন, এর আগে ১ অক্টোবর থেকে শুধু সুপারশপে অভিযান পরিচালনার সিদ্ধান্ত ছিল, যা যথানিয়মে বাস্তবায়ন করা হবে। কাঁচাবাজারসহ দেশের সব বাজার কর্তৃপক্ষ ওই দিন হতে নিজ উদ্যোগে পলিথিন শপিং ব্যাগ বর্জন করবে।  

সভায় পরিবেশের সুরক্ষা ও টেকসই উন্নয়নের জন্য প্লাস্টিক ব্যবহারের বিকল্প খুঁজে বের করার ওপর জোর দেন রিজওয়ানা। আগামী ২৯ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তরে প্লাস্টিকের বিকল্প মেলার আয়োজন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, প্লাস্টিক দূষণ জনস্বাস্থ্যের জন্য হুমকি। সরকারের পাশাপাশি ব্যবসায়ীদেরও দায়িত্বশীল ভূমিকা জরুরি।   

সভায় পরিবেশ সচিব, দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন, প্লাস্টিক প্যাকেজিং রোল ম্যানুফ্যাকচারার্স ওনার্স অ্যান্ড ট্রেড অ্যাসোসিয়েশন সভাপতি আবু মোতালেব, প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক রপ্তানিকারক অ্যাসোসিয়েশন সভাপতি শামীম আহমেদ, প্লাস্টিক অ্যান্ড রাবার সু মার্চেন্ট অ্যাসোসিয়েশন সভাপতি কামরুল হাসান, ব্রেড অ্যান্ড কনফেকশনারি প্রস্তুতকারক সমিতির সভাপতি জালাল উদ্দীনসহ বিভিন্ন ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন। সভায় ব্যবসায়ী ও দোকান মালিকরা সরকারকে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের