শনিবার,

২৬ অক্টোবর ২০২৪,

১০ কার্তিক ১৪৩১

শনিবার,

২৬ অক্টোবর ২০২৪,

১০ কার্তিক ১৪৩১

Radio Today News

যুদ্ধের জন্য প্রস্তুত ইরান, ইসরায়েলের দিকে ‘তাক করা’ ১০০০ ক্ষেপণাস্ত্র!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪৬, ২৫ অক্টোবর ২০২৪

আপডেট: ২০:৪৭, ২৫ অক্টোবর ২০২৪

Google News
যুদ্ধের জন্য প্রস্তুত ইরান, ইসরায়েলের দিকে ‘তাক করা’ ১০০০ ক্ষেপণাস্ত্র!

ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে ইরান। আবার যুদ্ধ এড়াতেও চাচ্ছে দেশটি। নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল। ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর তেল আবিবের দিক থেকে যখন পাল্টা হামলার আশঙ্কা করা হচ্ছে, তখনই এ খবর জানাল নিউইয়র্ক টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরান তার সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে। তবে একই সঙ্গে তা এড়ানোরও চেষ্টা করছে। প্রতিবেদনে চার ইরানি কর্মকর্তাকে উদ্ধৃত করা হয়েছে। যারা বলেছেন, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি দেশের সশস্ত্র বাহিনীকে ইসরায়েলি হামলার জবাব দেওয়ার জন্য ‘একাধিক পরিকল্পনা’ তৈরি করার নির্দেশ দিয়েছেন। 

তারা সতর্ক করে বলেন, উল্লেখযোগ্য ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটলে ইরান পাল্টা আক্রমণ করবে। তবে ইসরায়েল যদি সীমিতভাবে সামরিক স্থাপনা ও অস্ত্রের গুদামগুলোকে লক্ষ্যবস্তু করে তবে তারা এই সংঘাত বাড়ানো থেকে বিরত থাকতে পারে।

তেহরানের চার কর্মকর্তার মধ্যে ইসলামী রেভল্যুশনারি গার্ড কর্পসের দু’জন সদস্য বলেন, ইসরায়েল যদি তেল স্থাপনা, পারমাণবিক স্থাপনা অথবা ঊর্ধ্বতন কর্মকর্তাদের লক্ষ্যবস্তু করে, তবে ইরান ১ হাজার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে এর জবাব দেবে।

এদিকে, ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে দেশটির ভূখণ্ডে পাল্টা হামলা চালানোর লক্ষ্যে গত তিন সপ্তাহেরও বেশি সময় ধরে ছক কষছে ইসরায়েল। তবে সব প্রস্তুতি সম্পন্ন করেও তেল আবিব হামলার পরিকল্পনা ‘আপাতত স্থগিত’ করেছে বলে জানা গেছে। 

দ্য টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্র থেকে সম্ভাব্য সংবেদনশীল সামরিক তথ্য ফাঁসের কারণে ইসরায়েল ইরানে তার পাল্টা হামলার পরিকল্পনা পিছিয়ে দিয়েছে।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের