শুক্রবার,

২৫ অক্টোবর ২০২৪,

১০ কার্তিক ১৪৩১

শুক্রবার,

২৫ অক্টোবর ২০২৪,

১০ কার্তিক ১৪৩১

Radio Today News

ইরানের সার্বভৌমত্ব রক্ষায় পাশে থাকবে চীন; পেজেশকিয়ানকে আশ্বাস শি জিনপিংয়ের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৮, ২৫ অক্টোবর ২০২৪

আপডেট: ১০:২৯, ২৫ অক্টোবর ২০২৪

Google News
ইরানের সার্বভৌমত্ব রক্ষায় পাশে থাকবে চীন; পেজেশকিয়ানকে আশ্বাস শি জিনপিংয়ের

মধ্যপ্রাচ্যে চলমান অস্থিরতার মাঝেও ইরানকে তার নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষায় চীন সমর্থন দিয়ে যাবে বলে আশ্বাস দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। আজ বৃহস্পতিবার চীনা সংবাদমাধ্যম দ্য সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বুধবার ব্রিকস সম্মেলনের সাইডলাইনে ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সঙ্গে বৈঠক করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে আন্তর্জাতিক ও আঞ্চলিক অস্থিরতার মাঝেও ইরানের প্রতি চীনের সমর্থন অটল থাকবে বলে জানান জিনপিং।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, বৈঠকে জিনপিং আরও বলেছেন, ‘ইরানের সার্বভৌমত্ব, নিরাপত্তা ও মর্যাদা রক্ষায়, দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে অগ্রগতি ধরে রাখতে এবং প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নত ও গভীর করতে সমর্থন দিয়ে যাবে চীন।’

বৈঠকে পেজেশকিয়ান বলেন, অবকাঠামো ও ক্লিন এনার্জির মতো গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খাতগুলোতে চীনের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে ইচ্ছুক তেহরান।

‘বৈশ্বিক আধিপত্য ও বল প্রয়োগের বিরোধিতায়’ ইরান চীনের সঙ্গে দৃঢ়ভাবে অবস্থান নেবে বলেও ঘোষণা দেন তিনি। জুলাইয়ে দায়িত্ব গ্রহণের পর এই প্রথম চীনা প্রেসিডেন্টের সঙ্গে মুখোমুখি বৈঠক করলেন পেজেশকিয়ান।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের