বৃহস্পতিবার,

২৪ অক্টোবর ২০২৪,

৮ কার্তিক ১৪৩১

বৃহস্পতিবার,

২৪ অক্টোবর ২০২৪,

৮ কার্তিক ১৪৩১

Radio Today News

গাজার অর্থনীতি পূর্বাবস্থায় ফিরতে লাগবে ৩৫০ বছর: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩১, ২৩ অক্টোবর ২০২৪

Google News
গাজার অর্থনীতি পূর্বাবস্থায় ফিরতে লাগবে ৩৫০ বছর: জাতিসংঘ

এক বছরের বেশি সময় ধরে চলা ইসরায়েল ও হামাস যোদ্ধাদের লড়াইয়ে গাজার ‘অর্থনীতি পুরোপুরি বিধ্বস্ত’ হয়ে পড়েছে। এ অবস্থায় উপত্যকাটির অর্থনীতি যুদ্ধ-পূর্বাবস্থায় ফিরতে ৩৫০ বছর লাগবে বলে সতর্ক করেছে জাতিসংঘ। চলমান যুদ্ধে গাজার অর্থনৈতিক ক্ষতির বিষয়ে এক প্রতিবেদন তৈরি করেছে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন শাখা (আঙ্কটাড)। এ প্রতিবেদনেই বিশ্ব সংস্থা ওই সতর্কবার্তা দিয়েছে। খবর আলজাজিরা, বিবিসি ও নিউইয়র্ক টাইমসের।

জাতিসংঘ বলেছে, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার জের ধরে গাজায় দেশটির শুরু করা যুদ্ধে উপত্যকাটির অর্থনীতি ও অবকাঠামো বিধ্বস্ত হয়ে গেছে। জাতিসংঘ সাধারণ পরিষদে গত মাসে ওই প্রতিবেদন পেশ করা হয়। এতে বলা হয়, যুদ্ধ শুরুর আগে থেকেই গাজার অর্থনৈতিক কর্মকাণ্ড ছিল দুর্বল। সেখানে জ্বালানি, বিদ্যুৎ ও পানির তীব্র ঘাটতি এবং উল্লেখযোগ্যভাবে প্রবেশাধিকার সীমাবদ্ধতার মধ্যে ন্যূনতম মানবিক স্বাস্থ্য ও খাদ্য সহায়তা চলমান ছিল। এর বাইরে এ উপত্যকার অর্থনৈতিক কর্মকাণ্ড পুরোদমে ভেঙে পড়েছে।

জাতিসংঘ বলেছে, চলতি বছরের প্রথম চার মাসে গাজার ৯৬ শতাংশ নির্মাণকাজ বন্ধ হয়ে গেছে, কৃষি উৎপাদন নেমে গেছে ৯৩ শতাংশ, সামগ্রিক উৎপাদন কমেছে ৯২ শতাংশ, সেবা খাতের উৎপাদন কমেছে ৭৬ শতাংশ। এ ছাড়া বেকারত্বের হার পৌঁছেছে ৮১ দশমিক ৭ শতাংশে। ইসরায়েলের সামরিক অভিযান চলতে থাকায় গাজার এ পরিস্থিতি এখনও বিদ্যমান আছে কিংবা আরও খারাপ হয়েছে বলে মনে করে জাতিসংঘ।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের