মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪,

৭ কার্তিক ১৪৩১

মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪,

৭ কার্তিক ১৪৩১

Radio Today News

ইরানকে গোয়েন্দা তথ্য সরবরাহ করার দায়ে ৭ ইসরাইলি আটক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪১, ২২ অক্টোবর ২০২৪

Google News
ইরানকে গোয়েন্দা তথ্য সরবরাহ করার দায়ে ৭ ইসরাইলি আটক

ইহুদিবাদী ইসরাইলের কৌশলগত স্থাপনাগুলোর গোয়েন্দা তথ্য ইরানকে সরবরাহ করার অভিযোগে সাত ইহুদি বসতি স্থাপনকারীকে আটক করেছে ইহুদিবাদী নিরাপত্তা বাহিনী।

ইসরাইলের ওয়াইনেট নিউজ জানিয়েছে, এসব ইহুদি অভিবাসী আজারবাইজান থেকে ইসরাইলে এসে বসবাস শুরু করেছে এবং গত দুই বছর ধরে তাদের সঙ্গে ইরানের যোগাযোগ ছিল।

ইসরাইলি গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছে, আটক ব্যক্তিরা ইসরাইলের হাইফা শহরের পাশাপাশি উত্তর ইসরাইলের বিভিন্ন বসতির অধিবাসী এবং তাদের মধ্যে সেনাবাহিনী থেকে পালিয়ে যাওয়া এক ব্যক্তি ও দুই শিশু রয়েছে।

আটক প্রাপ্তবয়স্ক পাঁচজনের নামও প্রকাশ করেছে ইহুদিবাদী গণমাধ্যমগুলো। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা ইসরাইলের বিভিন্ন সামরিক ঘাঁটি ও স্থাপনার তথ্য ও অবস্থান ইরানকে জানিয়ে দিয়েছে এবং ইরান সেই তথ্যের ভিত্তিতে এপ্রিল ও অক্টোবরে দুই দফা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

যেসব স্থাপনার তথ্য ইরানকে দেয়ার দাবি করা হয়েছে সেসবের মধ্যে রয়েছে, তেল আবিবের কিরিয়া সামরিক সদরদপ্তর, নেভাতিম ও রামাত ডেভিড বিমান ঘাঁটি, হাদেরা পাওয়ার প্ল্যান্ট এবং বিভিন্ন স্থানে বসানো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম।

নেভাতিম বিমান ঘাঁটি চলতি বছর ইরানের দুই দফা ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত হয়। ওই ঘাঁটি থেকে উড্ডয়ন করে ইহুদিবাদী যুদ্ধবিমানগুলো গাজায় বোমাবর্ষণ করে। এছাড়া, রামাত ডেভিড বিমান ঘাঁটিতে গত ২২ সেপ্টেম্বর লেবাননের হিজবুল্লাহর রকেট আঘাত হানে।

এমন সময় ইরানকে তথ্য দেয়ার দায়ে ইসরাইলি সাত নাগরিককে আটক করা হলো যখন তেল আবিব এতদিন দাবি করে আসছিল, ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় তাদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। কিন্তু যেসব স্থাপনার তথ্য পাচারের অভিযোগে আটকাভিযান চালানোর কথা বলা হচ্ছে, তাতে প্রতীয়মান হয়, এসব স্থাপনা ও আয়রন ডোম ব্যবস্থা ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের