শনিবার,

০৫ অক্টোবর ২০২৪,

২০ আশ্বিন ১৪৩১

শনিবার,

০৫ অক্টোবর ২০২৪,

২০ আশ্বিন ১৪৩১

Radio Today News

মধ্যপ্রাচ্যে ‘সর্বাত্মক যুদ্ধ’ ইস্যুতে নতুন তথ্য দিলেন জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৩, ৪ অক্টোবর ২০২৪

Google News
মধ্যপ্রাচ্যে ‘সর্বাত্মক যুদ্ধ’ ইস্যুতে নতুন তথ্য দিলেন জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মনে করেন, মধ্যপ্রাচ্যে ‘সর্বাত্মক যুদ্ধ’ হবে না। তবে বাইডেন সতর্ক করেছেন যে, সংঘাত এড়াতে আরও অনেক পদক্ষেপ নিতে হবে। কারণ ইসরায়েলি সামরিক বাহিনী লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর বিরুদ্ধে লড়াইয়ে বৈরুতে নতুন বিমান হামলা চালিয়েছে।

আজ শুক্রবার (৪ অক্টোবর) এক প্রতিবেদনে এমন খবরই জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স।

ওয়াশিংটনের স্থানীয় সময় বৃহস্পতিবার সাংবাদিকরা বাইডেনকে উদ্দেশ্য করে প্রশ্ন করেন, আপনি কতটা আত্মবিশ্বাসী যে মধ্যপ্রাচ্যে যুদ্ধ এড়ানো সম্ভব? জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আপনারা কীভাবে নিশ্চিত যে বৃষ্টি হবে না? আমি মনে করি না এখানে সর্বাত্মক যুদ্ধ হবে। আমরা তা এড়াতে পারব। তবে এখনও অনেক কিছু করার বাকি আছে।’

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য মিত্র দেশগুলো ইসরায়েল-লেবানন সংঘাতে ২১ দিনের জন্য তাৎক্ষণিক যুদ্ধবিরতির আহ্বান জানালেও, বাইডেন জানান, যুক্তরাষ্ট্র এবং ইসরায়েল ইরানের ওপর প্রতিক্রিয়ামূলক পদক্ষেপ নিয়ে আলোচনা করছে। এর মধ্যে ইরানের তেল স্থাপনাগুলোতে হামলার সম্ভাবনাও রয়েছে।

বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমরা এ নিয়ে আলোচনা করছি।’ তবে মার্কিন প্রেসিডেন্ট এও বলেন, ‘আজ কিছুই ঘটছে না।’

এদিকে, ইসরায়েলকে ইরানের তেল স্থাপনাগুলোতে হামলা না করার পরামর্শ দেওয়া হচ্ছে কিনা, এমন প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, তিনি প্রকাশ্যে কোনো আলোচনা করবেন না।

এর আগে, বুধবার বাইডেন জানান, ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলার কোনো সমর্থন দেবেন না তিনি। পরে বৃহস্পতিবার জাতিসংঘের ইসরায়েলি রাষ্ট্রদূত ড্যানি দানন সিএনএনকে জানান, তার দেশের প্রতিক্রিয়া জানানোর জন্য অনেক বিকল্প রয়েছে এবং খুব শিগগিরই ইরানকে শক্তি দেখানো হবে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের