শুক্রবার,

২০ সেপ্টেম্বর ২০২৪,

৪ আশ্বিন ১৪৩১

শুক্রবার,

২০ সেপ্টেম্বর ২০২৪,

৪ আশ্বিন ১৪৩১

Radio Today News

লেবাননে নতুন করে ওয়াকিটকি বিস্ফোরণ: অন্তত ১৪ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:২৫, ১৯ সেপ্টেম্বর ২০২৪

Google News
লেবাননে নতুন করে ওয়াকিটকি বিস্ফোরণ: অন্তত ১৪ জন নিহত

লেবাননে নতুন করে ওয়াকিটকিসহ নানা ধরনের বেতার যোগাযোগের যন্ত্র বিস্ফোরণের ঘটনায় আরো অন্তত ১৪ জন নিহত হয়েছেন। মঙ্গলবার লেবাননজুড়ে একসঙ্গে হাজার হাজার পেজার বিস্ফোরণে কমপক্ষে এক ডজন মানুষের মৃত্যুর একদিন পর বুধবার দ্বিতীয় এ বিস্ফোরণ ঘটল।

বুধবার বিকেলে লেবাননের বিভিন্ন স্থান থেকে বিস্ফোরণের খবর পাওয়া যায়। এর মধ্যে মঙ্গলবারের পেজার বিস্ফোরণে নিহত একটি শিশুর জানাযা অনুষ্ঠানেও বিস্ফোরণ ঘটে। মঙ্গলবারের বিস্ফোরণে প্রায় তিন হাজার মানুষ আহত হয়।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বুধবারের বিস্ফোরণে অন্তত ১৪ জন নিহত হওয়া ছাড়াও আরো ৪৫০ জন আহত হয়েছেন। একটি ওয়াকিবহাল সূত্র ইরানের প্রেস টিভিকে জানিয়েছে, মঙ্গলবার যে কোম্পানির কাছ থেকে কেনা পেজারগুলো বিস্ফোরিত হয়েছিল বুধবার সেই একই কোম্পানির যন্ত্রগুলো বিস্ফোরিত হয় এবং সবগুলো যন্ত্র একই জাহাজে করে আনা হয়েছিল।

পেজারকে বিপার বা ব্লিপারও বলা হয়। এটি মূলত একটি বেতার টেলিযোগাযোগ যন্ত্র যার মাধ্যমে অডিও বার্তা গ্রহণ ও প্রেরণ করা যায়। মঙ্গলবার হিজবুল্লাহর সদস্যদের ব্যবহৃত এমন কয়েক হাজার পেজার প্রায় একই সময়ে বিস্ফোরিত হয়। 

লেবানন সরকার এসব বিস্ফোরণের জন্য ইহুদিবাদী ইসরাইলকে দায়ী করেছে। লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ এসব হামলার জন্য তেল আবিবকে ‘শাস্তি’ দেয়ার হুমকি দিয়েছে।

মঙ্গলবার ও বুধবারের বিস্ফোরণে ব্যবহৃত পেজার ও ওয়াকিটকিগুলো তাইওয়ানের গোল্ড অ্যাপোলো কোম্পানির তৈরি। তবে ওই কোম্পানি দাবি করেছে, এসব ডিভাইস হাঙ্গেরির একটি কোম্পানি তৈরি করেছে যেটি আগে থেকে গোল্ড অ্যাপোলোর ব্রান্ড নেম ব্যবহার করার অনুমতি নিয়ে রেখেছিল।

ধারনা করা হচ্ছে, এসব ডিভাইসের ভেতরে ইহুদিবাদী ইসরাইল আগে থেকেই হালকা ওজনের উচ্চ ক্ষমতাসম্পন্ন বিস্ফোরক সাজিয়ে রেখেছিল।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের