রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪,

২৪ ভাদ্র ১৪৩১

রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪,

২৪ ভাদ্র ১৪৩১

Radio Today News

রাশিয়ার সঙ্গে আলোচনায় যে শর্ত দিল ইউক্রেন

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ১৪:১৯, ২৫ জুলাই ২০২৪

Google News
রাশিয়ার সঙ্গে আলোচনায় যে শর্ত দিল ইউক্রেন

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা জানিয়েছেন, ইউক্রেন রাশিয়ার সঙ্গে আলোচনায় যেতে প্রস্তুত। তবে শর্ত হলো- রাশিয়াকে অবশ্যই ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে সম্মান করতে হবে। 

বুধবার সন্ধ্যায় এক ভিডিও বার্তায় দিমিত্রো কুলেবা এ কথা জানিয়েছেন। খবর রয়টার্সের।  চীনা কূটনৈতিক নেতৃত্বের সঙ্গে গভীর আলোচনার এক দিন পর ইউক্রেনের শীর্ষ কূটনীতিবিদ এই অবস্থান ব্যক্ত করলেন। ভিডিওতে কুলেবা জানান, ইউক্রেনের অংশগ্রহণ ছাড়া কোনো চুক্তিই সম্ভব নয়। তবে আলোচনা শুরুর জন্য রাশিয়ার তরফ থেকে কোনো প্রস্তুতি বা আগ্রহ দেখতে পাচ্ছেন না তিনি। 

রাশিয়া ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরুর পর এই প্রথম ইউক্রেনের শীর্ষ কোনো কর্মকর্তা চীন সফরে গেলেন। ইউক্রেনের একটি সূত্র জানিয়েছে, কুলেবা চীন সফরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে গভীর আলোচনা করেছেন।  বৈঠকের বিষয়বস্তু নিয়ে ভিডিও ভাষণে কুলেবা বলেছেন, ‘আমি দুটি মূলনীতির ওপর জোর দিয়েছি, যেগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করতে হবে। প্রথমটি হলো- ইউক্রেনকে ছাড়া ইউক্রেনের বিষয়ে কোনো চুক্তি নয় এবং দ্বিতীয়টি, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি পরিপূর্ণ সম্মান। যদি এ দুটি মূলনীতি প্রতিপালিত হয়, তাহলে আমরা যে কোনো আলোচনায় বসতে এবং সমাধান খুঁজতে প্রস্তুত।’ 

এর আগে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় কুলেবাকে উদ্ধৃত করে জানিয়েছিল, ইউক্রেন রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। তবে রাশিয়াকে অবশ্যই এ বিষয়ে সত্যিকারের আগ্রহ দেখাতে হবে। সেই বিবৃতিতে আরও বলা হয়েছিল, তবে ইউক্রেন রাশিয়ার তরফ থেকে সেরকম কোনো প্রস্তুতি দেখতে পাচ্ছে না।

এমএমএইচ/রেডিওটুডে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের