শনিবার,

০৫ অক্টোবর ২০২৪,

২০ আশ্বিন ১৪৩১

শনিবার,

০৫ অক্টোবর ২০২৪,

২০ আশ্বিন ১৪৩১

Radio Today News

সাময়িক যুদ্ধবিরতি নয় সম্পূর্ণ যুদ্ধ বন্ধ চায় রাশিয়া: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৪, ৬ জুলাই ২০২৪

আপডেট: ১৫:৪৯, ৬ জুলাই ২০২৪

Google News
সাময়িক যুদ্ধবিরতি নয় সম্পূর্ণ যুদ্ধ বন্ধ চায় রাশিয়া: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশ সাময়িক যুদ্ধবিরতি নয় বরং ইউক্রেন যুদ্ধের পুরোপুরি অবসান চায়। তিনি গতকাল (শুক্রবার) মস্কো সফররত হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানের সঙ্গে এক সাক্ষাতে এ মন্তব্য করেন।

ইউক্রেন সংঘাতের একটি শান্তিপূর্ণ ও কূটনৈতিক সমাধানের পথ খুঁজে বের করার লক্ষ্যে ওরবান মস্কো সফর করছেন।

হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর এক যৌথ সংবাদ সম্মেলনে পুতিন বলেন, “ইউক্রেন সরকার সাময়িক যুদ্ধবিরতির সুযোগে নিজের ক্ষতি পুষিয়ে নতুন উদ্যোমে আবার যুদ্ধ শুরু করার পরিকল্পনা করছে। কিন্তু রাশিয়া চলমান যুদ্ধের পুরোপুরি অবসান চায়।”

তবে যুদ্ধ শেষ করার জন্য কিছু শর্ত ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট। তিনি বলেন, যুদ্ধ শেষ করার আগে দোনবাস অঞ্চলের পাশাপাশি ঝাপোরোজ্জিয়া ও খেরসন অঞ্চল থেকে ইউক্রেনের সেনা প্রত্যাহার করে নিতে হবে। এর কারণ হিসেবে তিনি বলেন, ওই অঞ্চলগুলোতে অনুষ্ঠিত গণভোটের ভিত্তিতে এসব অঞ্চল রুশ ফেডারেশনে যুক্ত হয়েছে।

পুতিন এর আগে ইউক্রেন যুদ্ধ বন্ধ করার জন্য দেশটিকে ন্যাটোভুক্ত না করার সিদ্ধান্ত ঘোষণা করার আহ্বান জানিয়েছিলেন।

তবে কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার প্রেসিডেন্টের এ পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। কিন্তু ক্রেমলিন বলেছে, এখনই যুদ্ধ বন্ধের রুশ প্রস্তাব মেনে নেয়ার জন্য ইউক্রেনের তাড়াহুড়ো করার দরকার নেই। মস্কো এ ব্যপারে কিয়েভকে সময় নিয়ে সিদ্ধান্ত নিতে উদ্বুদ্ধ করছে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের