রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪,

২৪ ভাদ্র ১৪৩১

রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪,

২৪ ভাদ্র ১৪৩১

Radio Today News

বাংলাদেশি রোগীর বিরল অস্ত্রোপচার কলকাতায়

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫৭, ৩১ মে ২০২৪

Google News
বাংলাদেশি রোগীর বিরল অস্ত্রোপচার কলকাতায়

হার্ট বাঁদিকের বদলে ডানদিকে। শুধু হার্ট নয়, লিভার, স্প্লিন, ল্যাঙস, স্টমাকসহ শরীরের অনেক অঙ্গ-প্রত্যঙ্গের অবস্থান বিপরীত দিকে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলে 'ডেক্সট্রো কার্ডিয়া এন্ড সাইটাস ইনভার্সাস'। প্রতি ৪০ লাখে একজন রোগীর শরীরে অঙ্গ-প্রত্যঙ্গ থাকে উল্টোদিকে। এমনই বিরল রোগে ভুগছিলেন খুলনার সাতক্ষীরার বাসিন্দা মনা রানী দাস। দুই বছর আগে হৃদরোগে আক্রান্ত হন তিনি। তখনই চিকিৎসকরা বলেছিলেন বাইপাস সার্জারির প্রয়োজন। কিন্তু এমন রোগীর অপারেশন করতে রাজি হননি ঢাকা কিংবা কলকাতার নামি দামি একাধিক হাসপাতাল। অবশেষে ঝুঁকি নেন কলকাতার মণিপাল হাসপাতালের চিকিৎসকরা। এই সার্জারি করেন চিকিৎসক ডা. সিদ্ধার্থ মুখার্জি ও তার টিমের সদস্যরা।

দুই বছর আগে বুকে ব্যথা অনুভব করেন মনা রানী দাস। পরিবারের সদস্যদের ধারণা ছিল অ্যাসিডিটি থেকে এই ব্যাথা হতে পারে, কারণ এই ব্যথাটি বুকের ডান দিকে অনুভূত হয়েছিল। ওই ঘটনার কিছুক্ষণ পরেই হঠাৎ করে তিনি জ্ঞান হারান এবং হৃদরোগে আক্রান্ত হন। এরপর টানা আঠারো মাস ধরে বাংলাদেশে নানারকম পরীক্ষা-নিরীক্ষা হয় মনা রানীর। পরে জানা যায়, তার হৃদপিণ্ডটি শরীরের ডান দিকে রয়েছে। এটি জানার পরেই মনা রানী বিষয়টি জানায় ভারতের পশ্চিমবঙ্গের কল্যাণীতে অবস্থিত তার কন্যা ও মেয়ে জামাইকে। এরপর মেয়ে জামাইয়ের পরামর্শ মেনে চিকিৎসার জন্য কল্যাণীতে ছুটে আসেন মনা রানী। 

কল্যাণীতেই চিকিৎসক ডা. সঞ্জয় কুমার মাইতির কাছে চিকিৎসা করান। তাকে করানো হয় এনজিওগ্রাফি। দেখা যায় 'সিভিয়ার করোনারি আর্টারি ডিজিজ'এ ভুগছেন মনা রানী। সেক্ষেত্রে অবিলম্বে বাইপাস সার্জারির পরামর্শ দেন চিকিৎসকরা। পাশাপাশি কলকাতার মণিপাল হাসপাতালের বিশিষ্ট চিকিৎসক ডা. সিদ্ধার্থ কুমার মুখার্জিকে দেখানোর পরামর্শ দেওয়া হয়। 

গত ২৪ মে মণিপাল হাসপাতাল ব্রডওয়েতে অস্ত্রোপচারের জন্য ভর্তি হন মনা রানী। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর দেখা যায় তিনি কেবলমাত্র ডেক্সট্রো কার্ডিয়াতেই ভুগছেন না, সাইটাস ইনভার্সাস সমস্যাও রয়েছে তার শরীরে। আর এই বিষয়টি অস্ত্রোপচারকারী চিকিৎসকদের কাছে অত্যন্ত চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়ায়। অবশেষে ঝুঁকি নিয়ে গত ২৭ মে সফল অস্ত্রোপচার হয় মনা রানীর। প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলে এই অস্ত্রোপচার। 

শুক্রবার মণিপাল হসপিটাল ব্রডওয়ের চিকিৎসক ডা. সিদ্ধার্থ মুখার্জি বলেন, 'আমাদের হাসপাতালে একজন বিরল রোগীর করোনারি বাইপাস সার্জারি হয়েছে এবং অস্ত্রোপচারটি সফলভাবে করতে পেরেছি। এর বিশেষত্ব হল এই রোগীর হৃদপিণ্ড বাঁদিকের বদলে ডান দিকে ছিল এবং দেহের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ উল্টোদিকে ছিল। শরীরের এই পরিবর্তনকে চিকিৎসার পরিভাষায় বলে 'ডেক্সট্রো কার্ডিয়া এন্ড সাইটাস ইনভার্সাস'। এই ধরনের হৃদযন্ত্রের সমস্যা অস্ত্রোপচার করতে গেলে বিশেষ পারদর্শিতা লাগে কারণ সবকিছুই উল্টোদিকে হলে ওরিয়েন্টেশনটাও উল্টো ভাবে করতে হয়।

তিনি আরও জানান 'এইরকম রোগী করোনারি বাইপাস সাধারণত ৪০ লাখে একজনের পাওয়া যায়। এতটাই বিরল এই ধরনের রোগ। আমরা সফলভাবে এর অস্ত্রোপচার করেছি। রোগী নিজেও এখন ভালো আছেন।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের