শনিবার,

০৫ অক্টোবর ২০২৪,

২০ আশ্বিন ১৪৩১

শনিবার,

০৫ অক্টোবর ২০২৪,

২০ আশ্বিন ১৪৩১

Radio Today News

স্বপ্নের রঙ সাদা-কালো নাকি রঙিন, গবেষণায় যা জানা গেলো!

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:২৯, ৫ অক্টোবর ২০২৪

Google News
স্বপ্নের রঙ সাদা-কালো নাকি রঙিন, গবেষণায় যা জানা গেলো!

এক সময় বিশ্বাস করা হতো, বেশিরভাগ মানুষ সাদা-কালো স্বপ্ন দেখে এবং রঙিন স্বপ্ন দেখার সাথে মানসিক সমস্যার সম্পর্ক রয়েছে। তবে বিজ্ঞান সে ধারণাগুলো ভেঙে দিয়েছে।

কালো ও সাদা স্বপ্ন দেখা সাধারণ ঘটনা হলেও অনেক মানুষ প্রায়ই রঙিন স্বপ্ন দেখে। ২০১৭ সালের এক গবেষণায় দেখা গেছে, গবেষণায় অংশগ্রহণকারীরা তাদের স্বপ্নের প্রায় ৫০ শতাংশে রঙ থাকার কথা উল্লেখ করেছেন, যেখানে সাদা-কালো স্বপ্ন দেখার হার ছিল মাত্র ১০ শতাংশ। ৪০ শতাংশ অংশগ্রহণকারী মনে করতে পারেননি, তারা স্বপ্নে কোনো রঙ দেখেছিলেন কি না।

সাদা-কালো বা রঙিন স্বপ্ন দেখার প্রবণতা আংশিকভাবে বয়স এবং মানুষের বেড়ে ওঠার সময়ের ওপর নির্ভর করতে পারে। ১৯৫০-এর দশক পর্যন্ত গবেষণায় দেখা গেছে, জরিপে অংশ নেওয়া বেশিরভাগ মানুষ জানিয়েছেন, তারা শুধু মাঝে মাঝে অথবা খুব কম সময়ে কিংবা কখনো কখনো রঙিন স্বপ্ন দেখেছেন। সে সময়ের বৈজ্ঞানিক সম্প্রদায় এটিকে "টেকনিকালার" স্বপ্ন হিসেবে উল্লেখ করেছিল। তবে রঙিন টেলিভিশনের আগমনের পর এর দৃশ্যত পরিবর্তন ঘটেছিল।

২০০৮ সালের একটি গবেষণায় দেখা গেছে, সম্ভবত রঙিন টেলিভিশন ছাড়া বড় হয়েছেন এ রকম ৫৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের রঙিন স্বপ্ন দেখার হার মাত্র ৩৪ শতাংশ। অপরদিকে ২৫ বছরের কম বয়সীরা জানান, তাদের রঙিন স্বপ্ন দেখার হার প্রায় ৬৮ শতাংশ। স্বপ্নে রঙ দেখার স্মৃতি না থাকার ক্ষেত্রে উভয় বয়সী গ্রুপের ফলাফল প্রায় কাছাকাছি; যথাক্রমে ১৮ শতাংশ ও ১৫ শতাংশ।

স্বপ্নে রঙের স্মৃতি না থাকার পেছনে একটি কারণ হতে পারে, আমাদের মস্তিষ্ক সম্ভবত অন্য দিকগুলোকে বেশি গুরুত্ব দেয়। হার্ভার্ড মেডিকেল স্কুলের মনোবিদ ডিয়ার্দ্রে ব্যারেট বলেন, "এটি মনোযোগ এবং স্মৃতির বিষয় হতে পারে।"

তিনি উদাহরণ হিসেবে বলেন, একটি রেস্টুরেন্টে খাবার খাওয়ার পর গ্রাহক সম্ভবত যিনি খাবার পরিবেশন করেছেন তার শার্টের রঙ মনে রাখবেন না। এর মানে এই নয় যে শার্টের রঙ ছিল না, বরং রঙটি লক্ষ্য করা হয়নি এবং স্মৃতিতে জমা হয়নি। তিনি বলেন, ঘুমের এবং জাগরণের জগৎ এই দিক দিয়ে খুবই সাদৃশ্যপূর্ণ।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রঙিন স্বপ্নের স্মৃতি আরও কমে যেতে পারে। ২০১১ সালে গবেষকরা দুটি জরিপ থেকে প্রাপ্ত ফলাফল প্রকাশ করেন, যা ১৬ বছরের ব্যবধানে পরিচালিত হয়েছিল। সেই গবেষণায় দেখা যায়, ৩০ বছর বা তার থেকে কম বয়সী অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ৮০ শতাংশ ব্যক্তি রঙিন স্বপ্ন দেখার কথা জানিয়েছেন। তবে ৬০ বছর বয়সী অংশগ্রহণকারীদের মধ্যে তা কমে মাত্র ২০ শতাংশে পৌঁছেছে।

ডিয়ার্দ্রে ব্যারেট উল্লেখ করেন, সাধারণত বিস্তারিত তথ্যসহ স্বপ্নের স্মৃতি বয়সের সঙ্গে সঙ্গে কমে যায়।

গবেষক কেলি বালক্লে বলেন, স্বপ্নে কালো, সাদা এবং লাল রঙ দেখাটা সাধারণ ঘটনা। লাল রঙটি প্রেম, রক্ত, মাংস এবং আগুনের সাথে সম্পর্কিত।

ডিয়ার্দ্রে ব্যারেট জানিয়েছেন, কিছু মানুষ এমনকি অস্বাভাবিক রঙ দেখার কথাও বলেছেন—যেমন, নীল হাতযুক্ত মানুষ—অথবা এমন রঙ যা জাগ্রত জীবনে নেই।

তিনি বলেন, যিনি স্বপ্ন দেখেছেন, রঙগুলো তার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। এটি নির্দেশ করে, রঙিন কোনো বস্তুর তাৎপর্য রয়েছে।

এছাড়া কিছু মানুষের জন্য রঙের গুরুত্ব অন্যদের তুলনায় বেশি হতে পারে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে-র সেন্টার ফর হিউম্যান স্লিপ সায়েন্সের সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট এতি বেন সিমন একটি ইমেইলে উল্লেখ করেন, "স্বপ্নগুলো অত্যন্ত ব্যক্তিগত এবং প্রায়ই যারা স্বপ্ন দেখেন, তাদের জীবন এবং দৈনন্দিন পারস্পরিক সম্পর্ক প্রতিফলিত করে। উদাহরণস্বরূপ, যদি কেউ পেইন্টার হিসেবে কাজ করে, তাহলে তার স্বপ্নের রঙগুলো অন্যের তুলনায় অধিক গুরুত্ব ধারণ করতে পারে।"

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের