রোববার,

০৬ অক্টোবর ২০২৪,

২০ আশ্বিন ১৪৩১

রোববার,

০৬ অক্টোবর ২০২৪,

২০ আশ্বিন ১৪৩১

Radio Today News

জেনে নিন, আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করবেন যেভাবে!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:৪৬, ২৩ সেপ্টেম্বর ২০২৪

Google News
জেনে নিন, আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করবেন যেভাবে!

মানুষ মাত্রই ভুল- এমন একটি প্রবাদবাক্য আমাদের সমাজে প্রচলিত রয়েছে। তবে কোনো ভুল করার পর কিভাবে ক্ষমা চাইবো বা ক্ষমা চাওয়ার ক্ষেত্রে কী ধরনের শব্দ ব্যবহার করবো তা অনেকেরই অজানা। আবার অনেকেই কোনো ভুল করার পর সহজে ক্ষমা চাইতে পারেন না। কেউ কেউ ক্ষমা চাইলেও বাহ্যিক ব্যবহারের মাধ্যমে তা ফুটিয়ে তুলতে পারেন না।

ভুলগুলো সাধারণত দুইভাবে হয়ে থাকে- সচেতন ও অবচেতন মনে। আর কোনো ভুল হয়ে গেলে ক্ষমা চেয়ে নেওয়া এক মহৎ গুণ। আর এ ক্ষমা চাইতে আন্তরিকতার সঙ্গে দুঃখিত বলতে হয়। তাই দুঃখিত বলা আর ব্যবহারের মাধ্যমে দুঃখ প্রকাশ করার মধ্যে পার্থক্য রয়েছে। চলুন, জেনে নেওয়া যাক আন্তরিকতার সঙ্গে দুঃখ প্রকাশ করার কিছু উপায়-

ভুল হলে স্বীকার করে নেওয়া
নিজের ভুল বুঝতে পারার সঙ্গে সঙ্গে  স্বীকার করে নেওয়া ক্ষমা চাওয়ার প্রথম ধাপ। স্পষ্ট ভাষায় সামনে থাকা ব্যক্তির সামনে নিজের ভুল স্বীকার করে নিলে এতে ভুল বোঝাবুঝির আশঙ্কা কমে যায়। বিশেষজ্ঞরা বলেন, ক্ষমা চাওয়ার সময় ভুলের পেছনে থাকা উদ্দেশ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ঘটনার ব্যাখ্যা দেওয়া
ভুল স্বীকার করা মাত্রই কেন এমন হলো তা ব্যাখ্যা করা জরুরি। উক্ত ঘটনা ব্যাখ্যা করলে সামনে থাকা ব্যক্তির বুঝতে সুবিধা হয়। আর ব্যাখ্যা দেওয়ার সময় কোনো ধরনের অজুহাত না দেখানোই ভালো। ক্ষমা চাওয়ার সময় বুদ্ধিবৃত্তিক নম্রতা বজায় রাখলে এর পথ সুগম হয়।

অনুশোচনা প্রকাশ
ক্ষমা চাওয়ার ক্ষেত্রে নিজের কৃতকর্মের জন্য অনুশোচনা করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, সামনে থাকা ব্যক্তি নেতিবাচক ধারণার চেয়ে অনুশোচনা শুনলে বেশি আবেগ্লাপুত হয়। এ সময় নিজের কাজের জন্য লজ্জিতবোধ ও খোলামেলা কথা বলা উচিত।

ভুল কথার দায়িত্ব নেওয়া
ভুল শোধরানোর ক্ষেত্রে অন্যের উপর দোষ চাপিয়ে দেওয়া যাবে না। বরং অন্যদের দোষারোপ না করে নিজে সব দায়িত্ব নেওয়া জরুরি। নিজের ক্রিয়াকলাপের দায়িত্ব নেওয়ার সময় আত্ম সহানুভূতি খুবই গুরুত্বপূর্ণ।

মন থেকে ক্ষমা চাওয়া
এটা ক্ষমা চাওয়ার সর্বশেষ ধাপ। এক্ষেত্রে নিজের ব্যাখ্যা অনুযায়ী মন থেকে অনুশোচনা প্রকাশ করতে হবে। যদি কোনো বড় ধরনের ভুল হয়ে থাকে তাহলে ক্ষমা পাওয়ার জন্য ধের্য ধরতে হবে এবং সামনে থাকা ব্যক্তিকে পর্যাপ্ত সময় দিতে হবে।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের