শুক্রবার,

১৮ অক্টোবর ২০২৪,

৩ কার্তিক ১৪৩১

শুক্রবার,

১৮ অক্টোবর ২০২৪,

৩ কার্তিক ১৪৩১

Radio Today News

হলিউডের উজ্জ্বল নক্ষত্র আইরিশ অভিনেত্রী সাওয়ার্স!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫২, ১১ অক্টোবর ২০২৪

Google News
হলিউডের উজ্জ্বল নক্ষত্র আইরিশ অভিনেত্রী সাওয়ার্স!

অভিনয় দক্ষতা দিয়ে বর্তমান সময়ের অন্যতম শীর্ষ অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন আইরিশ অভিনেত্রী সাওয়ার্স রোনান। বিশ্ব চলচ্চিত্রের যারা খোঁজখবর রাখেন, তারা ‘ব্রুকলিন’, ‘লেডি বার্ড’, ‘লিটল ওম্যান’-খ্যাত এই অভিনেত্রীকে তারা ভালোই চেনেন। মাত্র ৩০ বছর বয়সেই চারবার অস্কার মনোনয়ন পেয়েছেন। রোনানের অভিনয় শুধু চলচ্চিত্রের গল্পকে সমৃদ্ধ করে না; বরং তাঁর চরিত্রগুলোর গভীর মানবিকতা ও মর্মার্থকে সহজভাবে ফুটিয়ে তোলে। 

চলতি বছরের আলোচিত সিনেমা ‘দ্য আউটরান’। গত ২৭ সেপ্টেম্বর যুক্তরাজ্যে মুক্তি পাওয়া সিনেমাটি আলোচনায় আসে সানড্যান্স উৎসবে প্রদর্শিত হওয়ার পর। পরে বার্লিন উৎসবেও সিনেমাটি প্রশংসিত হয়। যুক্তরাজ্য ও জার্মানির যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমায় দেখানো হয়েছে রোনা নামে এক মাদকাসক্ত তরুণীর গল্প। যিনি দীর্ঘদিন পুনর্বাসনকেন্দ্রে কাটিয়ে নিজের শহরে ফিরে আসে।

রোনা চরিত্রে অভিনয় করেছেন সাওয়ার্স রোনান। নোরা ফিংশাইড পরিচালিত এই সিনেমার অন্যতম প্রযোজকও রোনান। সিনেমাটি নির্মিত হয়েছে ২০১৬ সালে প্রকাশ হওয়া স্কটিশ সাংবাদিক ও লেখক অ্যামি লিপট্রটের স্মৃতিকথা ‘দ্য আউটরান’ নিয়ে। বইটি প্রকাশের পরই ব্যাপক জনপ্রিয়তা পায়, শুধু যুক্তরাজ্যেই বিক্রি হয় এক লাখের বেশি কপি।

এই সিনেমায় অভিনয় প্রসঙ্গে সাওয়ার্স রোনান বলেন, ‘এটা এমন একটা গল্প, যাঁর সঙ্গে নিজেকেও মেলাতে পেরেছি। বইটি অনেক আগেই পড়েছিলাম। অ্যামি (লেখক) এত দুর্দান্তভাবে নিজের সংগ্রামের কথা লিখেছেন, চমকে গিয়েছিলাম। একজন অভিনয়শিল্পী হিসেবে জানতাম, এই গল্পের পরতে পরতে অনেক ওঠানামা আছে, যা যে কোনো শিল্পীর জন্য লোভনীয়।’ 


৯ অক্টোবর বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে উদ্বোধনী প্রদর্শনী হয় সাওয়ার্স রোনান অভিনীত নতুন সিনেমা ‘ব্লিটজ’। আসছে ১ নভেম্বর সীমিত পরিসরে মুক্তি পাবে সিনেমাটি। ঐতিহাসিক ড্রামা ঘরানার সিনেমাটি বানিয়েছেন ‘টুয়েলভ ইয়ারস অ্য স্লেভ’-খ্যাত নির্মাতা স্টিভ ম্যাকুইন। আগামী ২২ নভেম্বর ওটিটি প্ল্যাটফর্ম অ্যাপল টিভি প্লাসে প্রিমিয়ার হবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত ছবিটিতে ৯ বছর বয়সী এক সন্তানের মায়ের চরিত্রে অভিনয় করেছেন সাওয়ার্স। 

এ বছরে সাওয়ার্স রোনানের মুক্তি পাওয়া ‘দ্য আউটরান’ ও ‘ব্লিটজ’-এ ব্যতিক্রমী দুই চরিত্রে অভিনয় করেছেন তিনি। চলচ্চিত্রবিষয়ক মার্কিন সাময়িকী ভ্যারাইটির পূর্বানুমান, আগামী অস্কারে দুই সিনেমার জন্য সেরা অভিনেত্রী ও সেরা পার্শ্ব অভিনেত্রীর মনোনয়ন পেয়ে একই অস্কারে দুই মনোনয়ন পাওয়া শিল্পীদের ‘ক্লাবে’ ঢুকে পড়বেন সাওয়ার্স। আগে মাত্র ১২ জন শিল্পী অস্কারে ‘ডাবল মনোনয়ন’ পেয়েছেন। 

ইতিহাসনির্ভর সিনেমার জন্য পরিচিত হলেও সাওয়ার্স এবার কমেডি ঘরানার সিনেমায় অভিনয় করতে চান। মার্কিন একাধিক গণমাধ্যমে এই অভিনেত্রী বলেন, ‘এমন কিছু করতে চাই, যা একই সঙ্গে আধুনিক ও মজার।’ উদাহরণ হিসেবে তিনি পল ফেইগের ‘ব্রাইডসমেডস’, ল্যারি ডেভিডের সিচুয়েশন কমেডি ‘সাইনফেল্ড’, ‘ক্রাব ইয়োর ইনথুযিয়াজম’-এর কথা বলেন।

নিজের অভিনয় দক্ষতা কম থাকায় একদিন কমেডি সিনেমায় অভিনয় করেননি জানিয়ে সাওয়ার্স বলেন, ‘হাস্যরসের সিনেমায় অভিনয় করতে যথেষ্ট দক্ষতার প্রয়োজন, যা এখনও আমার নেই। যদিও আমার বয়স হয়েছে, আগের চেয়ে আত্মবিশ্বাস কিছুটা বেড়েছে। তাই এখন চেষ্টা করে দেখা যেতে পারে।’ সাওয়ার্স এখন নতুন কিছু করতে মনোযোগী। তাঁর পরের সিনেমা ফো সায়েন্স ফিকশন সাইকোলজিক্যাল থ্রিলার ঘরানার। এখনকার কাজের পাশাপাশি রোনান ভবিষ্যতে আরও ভিন্নধর্মী এবং চ্যালেঞ্জিং চরিত্রে কাজ করতে চান। বলা যায় সাওয়ার্স রোনান শুধু হলিউডের নয়; বরং ধীরে ধীরে তিনি হয়ে উঠছেন বিশ্ব চলচ্চিত্রের অন্যতম উজ্জ্বল নক্ষত্র হয়ে।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের