শনিবার,

০৫ অক্টোবর ২০২৪,

২০ আশ্বিন ১৪৩১

শনিবার,

০৫ অক্টোবর ২০২৪,

২০ আশ্বিন ১৪৩১

Radio Today News

৯৭তম অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘বলী’

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:৩৭, ৩ অক্টোবর ২০২৪

Google News
৯৭তম অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘বলী’

৯৭তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে (অস্কার) বাংলাদেশ থেকে যাচ্ছে ইকবাল হোসাইন চৌধুরীর চলচ্চিত্র ‘বলী’। যার ইংরেজি নাম, ‘দ্য রেসলার’। অস্কারের এবারের আসরে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে লড়বে সিনেমাটি। এর আগে কোরিয়ার নামকরা বুসান চলচ্চিত্র উৎসবের ২৮তম আসরের (২০২২) নিউ কারেন্টস বিভাগে পুরস্কার জিতেছিল ‘বলী’।

নির্মাতা মতিন রহমানকে চেয়ারম্যান করে ৭ সদস্যের ‘অস্কার বাংলাদেশ কমিটি’ গঠন করা হয়েছে। এরপর অস্কারের জন্য ছবি আহ্বান করেছে এই কমিটি। যাচাই বাছাই শেষে ১ অক্টোবর সর্বসম্মতিক্রমে ‘বলী’ ছবিটিকে চূড়ান্ত করা হয়েছে ৯৭তম অস্কারে পাঠানোর জন্য।

২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ সরকারের অনুদানের সিনেমা ‘বলী’। সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগর পাড়ের এক খ্যাপাটে জেলের চরিত্রে অভিনয় করেছেন তিনি। ২০২২ সালের এপ্রিল-মে মাসে ছবিটির টানা শুটিং হয়েছে চট্টগ্রামের উপকূলীয় এলাকায়। ছবিটির সহ-প্রযোজক হিসেবে আছেন সাইফুল আজিম ও সৈয়দ গাউসুল আলম শাওন।

এর আগে কোরিয়ার নামকরা বুসান চলচ্চিত্র উৎসবে (২০২২) নিউ কারেন্টস বিভাগে পুরস্কার জিতেছে ‘বলী’। এটার মাধ্যমে প্রথম বুসানে বাংলাদেশের কোনও ছবি সেরার স্বীকৃতি পায়।

২০২৫ সালের ২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৭তম অস্কার অ্যাওয়ার্ডস প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম সেই শাখাগুলোরই একটি।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের