শনিবার,

২১ সেপ্টেম্বর ২০২৪,

৬ আশ্বিন ১৪৩১

শনিবার,

২১ সেপ্টেম্বর ২০২৪,

৬ আশ্বিন ১৪৩১

Radio Today News

ঢাকায় আসছে আইএমএফ প্রতিনিধি দল

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:৩৮, ২১ সেপ্টেম্বর ২০২৪

Google News
ঢাকায় আসছে আইএমএফ প্রতিনিধি দল

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে আরও ৩০০ কোটি ডলারের সহযোগিতা চেয়েছে সরকার। অতিরিক্ত এ ঋণের প্রস্তাব পর্যালোচনা করতে ছয় দিনের সফরে ঢাকায় আসছে আইএমএফ স্টাফ মিশন। অর্থ মন্ত্রণালয় ও আইএমএফ সূত্রে জানানো তথ্য অনুযায়ী, ২৪ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিনিধি দলটি সফর করবে।  আইএমএফের সাথে এরই মধ্যে ৪৭০ কোটি ডলারের ঋণ কার্যক্রম চলমান। যার শর্ত পূরণে সংস্কার কার্যক্রম চলছে।  

পরিবর্তিত অবস্থায় অর্থনৈতিক সংকট সামাল দিতে অতিরিক্ত ঋণের চাহিদা নিয়ে গত ২৯ আগস্ট আইএমএফ মিশন চিফ ক্রিস পাপাজর্জিও এবং বাংলাদেশে সংস্থার আবাসিক প্রতিনিধি জয়েন্দু দে’র সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। সেখানে চলমান ঋণ বর্ধিত করার প্রস্তাব তুলে ধরা হয়।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেছেন, এগুলো যেন বাণিজ্যিক ঋণ না হয়, কেননা সরকার বাণিজ্যিক ঋণ নেয়ার পরিস্থিতিতে নেই। ঋণ নিয়ে ঋণ পরিশোধের একটি কাটামোতে আমরা ঢুকেছি। যত সহজ শর্তই হোক, ঋণ নিয়ে ঋণ পরিশোধের কাঠামোটা ভালো লক্ষণ না। বরং এটি একটি দুষ্টু চক্রের ইঙ্গিত দেয়।

ঋণ দেওয়ার ক্ষেত্রে কয়েকটি বিষয়কে গুরুত্ব দেয় আইএমএফ। বিশেষ করে আর্থিক খাতের সংস্কার উদ্যোগকে গুরুত্ব দেয় আইএমএফ। এ ক্ষেত্রে ব্যাংক খাতের সুশাসন, রাজস্ব খাতের অটোমেশন, পুঁজিবাজারে স্বস্তি, বিনিয়োগ পরিবেশ, অর্থের ব্যবহারসহ নানাদিক গুরুত্ব পায়। ঋণের অঙ্ক বাড়লে পরিশোধেও বাড়বে চাপ। কিন্তু এই সময়ে অর্থের বিকল্প নেই।  

ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, আইএমএফের নীতির সঙ্গে প্রো-বিজনেস, প্রো-রিফর্মের এক ধরনের সম্পর্ক রয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এক মাসের মধ্যে ব্যাপক ভিত্তিতে বিভিন্ন জায়গায় বেশকিছু ইতিবাচক সংস্কার করার চেষ্টা করেছেন। কেন্দ্রীয় ব্যাংক ও ব্যাংকগুলোকে রিফর্ম করার উদ্যোগ নেওয়া এবং একইসঙ্গে এনবিআরের রিফর্ম আমরা দেখতে পাচ্ছি।

অভ্যন্তরীণ আয় বাড়াতে রাজস্ব খাতে সংস্কার উদ্যোগ হাতে নেওয়া দরকার। এ নিয়ে এনবিআরের সাবেক চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ বলেন, আইএমএফ আফ্রিকার কয়েকটি দেশকে নিয়ে যেটা করেছে, কর প্রশাসনকে যদি শক্তিশালী করা যায়, সেভাবে অটোমেশন করা গেলে জিডিপির ২-৩ শতাংশ রাজস্ব বৃদ্ধি করা সম্ভব।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের