মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪,

১ আশ্বিন ১৪৩১

মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪,

১ আশ্বিন ১৪৩১

Radio Today News

কৃষি ঋণ পরিশোধে বন্যায় ক্ষতিগ্রস্তদের বিশেষ ছাড়

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১১:০০, ২ সেপ্টেম্বর ২০২৪

Google News
কৃষি ঋণ পরিশোধে বন্যায় ক্ষতিগ্রস্তদের বিশেষ ছাড়

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক ও সিএমএসএমই উদ্যোক্তাদের ঋণের কিস্তি পরিশোধে বিশেষ সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বন্যাকবলিত এলাকার স্বল্প মেয়াদী কৃষি এবং ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প-সিএমএসএমই খাতের ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতরা আগস্ট মাসের কিস্তি তিন মাস পরে পরিশোধ করতে পারবেন। 

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

জারি করা ওই নির্দেশনায় জানায়, সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধ বা সমন্বয় করা কঠিন। এমন পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতার স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড অব্যাহত রাখতে ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, কুমিল্লা ও চট্টগ্রামসহ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে চিহ্নিত অন্যান্য বন্যাকবলিত অঞ্চলের ১ জুলাইয়ের বিদ্যমান অশ্রেণিকৃত (খেলাপি নয়) স্বল্প মেয়াদী কৃষি এবং সিএমএসএমই ঋণ পরিশোধ বা সমন্বয় সহজ করতে বলা হয়েছে। স্বল্প মেয়াদী কৃষি এবং সিএমএসএমই খাতের ঋণগ্রহীতরা আগস্ট থেকে অক্টোবর মাসের ঋণের কিস্তি সংশ্লিষ্ট ঋণের মেয়াদ শেষ হওয়ার পরবর্তী তিন মাসের মধ্যে পরিশোধ করতে পারবে।

সিএমএসএমই খাতের যে সকল চলমান ঋণ আগস্ট ২০২৪ থেকে অক্টোবর ২০২৪ মাসের মধ্যে সমন্বয়যোগ্য সে সকল ঋণের সমন্বয়ের মেয়াদ তিন মাস বাড়াতে বলা হয়েছে। বিলম্বে পরিশোধিত অর্থের উপর নিয়মিত সুদ ব্যতীত অন্য কোনো প্রকার দণ্ড সুদ, অতিরিক্ত সুদ, অতিরিক্ত মুনাফা, বিলম্ব ফি জরিমানা (যে নামেই অভিহিত করা হোক না কেন) আদায় বা আরোপ করা যাবে না। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

এমএমএইচ/রেডিওটুডে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের