মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪,

৭ কার্তিক ১৪৩১

মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪,

৭ কার্তিক ১৪৩১

Radio Today News

পুরোনো কূপ সংস্কার করতে গিয়ে গ্যাসের সন্ধান

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫৫, ২২ অক্টোবর ২০২৪

আপডেট: ১৯:৫৬, ২২ অক্টোবর ২০২৪

Google News
পুরোনো কূপ সংস্কার করতে গিয়ে গ্যাসের সন্ধান

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) হরিপুর এলাকার ৭ নাম্বার কূপে ওয়ার্কওভার (সংস্কার কাজ) চলাকালে দুটি স্তরে মিলেছে গ্যাসের সন্ধান। সেখান থেকে আগামী মাসে জাতীয় গ্রিডে গ্যাস যুক্ত করা যাবে বলে আজ মঙ্গলবার জানিয়েছেন এসজিএফএল এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মিজানুর রহমান। 

এসজিএফএল এর ব্যবস্থাপনা পরিচালক জানান, জুলাই মাসে কূপের ওয়ার্কওভার শুরু করা হয়। গত ১৪ আগস্ট ৬০০ থেকে ৭০০ মিটার গভীরতায় যাওয়ার পর গ্যাসের ফ্লু-আউট করা হয়। মঙ্গলবার আবার ১ হাজার ২০০ মিটার গভীরতায় ৮ মিলিয়ন ঘনফুট গ্যাসের ফ্লু হয়। 

এর আগে চলতি বছরের ২৪ মে খননকাজ শেষে সিলেটের কৈলাশটিলা গ্যাস ক্ষেত্রের ৮ নাম্বার কূপে দৈনিক ২১ মিলিয়ন ঘনফুট গ্যাসের সন্ধান পাওয়া যায়। এছাড়া গত ২৭ জানুয়ারি সিলেট গ্যাস ফিল্ডের আওতাধীন রশিদপুরের ২ নাম্বার কূপে গ্যাসের নতুন স্তরের সন্ধান পায় এসজিএফএল। রশিদপুরে মজুদের পরিমাণ প্রায় ১৫৭ বিলিয়ন ঘনফুট। 

সিলেট গ্যাস ফিল্ডস এর তথ্যমতে, উৎপাদনে থাকা সিলেটের কূপগুলো থেকে প্রতিদিন জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে প্রায় ১০০ মিলিয়নের বেশি ঘনফুট গ্যাস। নতুন করে কাজ শুরু হওয়া ৭ নাম্বার কূপ থেকে আগামী মাসে জাতীয় গ্রিডে যুক্ত করা যাবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের