শুক্রবার,

১৮ অক্টোবর ২০২৪,

৩ কার্তিক ১৪৩১

শুক্রবার,

১৮ অক্টোবর ২০২৪,

৩ কার্তিক ১৪৩১

Radio Today News

আহত হাতি বাঁচাতে বন বিভাগের আপ্রাণ চেষ্টা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২০:৩৬, ১৫ অক্টোবর ২০২৪

Google News
আহত হাতি বাঁচাতে বন বিভাগের আপ্রাণ চেষ্টা

চট্টগ্রাম-কক্সবাজার রেললাইনে লোহাগড়ার চুনতি অভয়ারণ্য রেঞ্জ এলাকায় ট্রেনের ধাক্কায় গুরুতর আহত একটি বন্য হাতিকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে বন বিভাগ। ইতোমধ্যে হাতিটিকে লোহাগড়া থেকে ক্রেনের সাহাজ্যে বড় লরিতে তুলে ডুলাহাজারা সাফারি পার্কে নেওয়া হয়েছে। সেখানে বন বিভাগের চিকিৎসক দল হাতির চিকিৎসা শুরু করেছেন। 

বন বিভাগের চুনতি অভ্যায়ণ্য রেঞ্জের ফরেস্ট রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন জানান, ঘটনাস্থল থেকে আহত বন্য হাতিটিকে উদ্ধার করে ডুলাহাজারা সাফারি পার্কে নেওয়া হয়েছে। হাতিটির একটি পা ও মেরুদণ্ড ভেঙে গেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। হাতিটি চলাফেরা করতে অসমর্থ হওয়ায় বড় ক্রেনের সাহায্যে হাতিটিকে একটি বড় লরিতে তুলে সাফারি পার্কে নেওয়া হয়। সেখানে হাতির চিকিৎসা দিচ্ছেন বন বিভাগের বন্যপ্রাণি চিকিৎসক দল।

এই চিকিৎসক টিমকে নেতৃত্ব ও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করছেন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস ইউনিভার্সিটির অধ্যাপক বিবেক চন্দ্র সূত্রধর। 

বন বিভাগ জানায়, বন্য হাতির একটি দল চুনতি অভয়ারণ্যের মধ্য দিয়ে যাওয়া রেললাইন অতিক্রম করা সময় একটি হাতি ট্রেনের ধাক্কায় গুরুতর আহত হয়। হাতিটির আনুমানিক বয়স আট থেকে দশ বছর। এটি একটি মাদি হাতি। চিকিৎসার মাধ্যমে হাতিটি সুস্থ হয়ে উঠবে বলে বন বিভাগ আশা প্রকাশ করেছে।

এমএমএইচ/রেডিওটুডে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের