শনিবার,

০৫ অক্টোবর ২০২৪,

২০ আশ্বিন ১৪৩১

শনিবার,

০৫ অক্টোবর ২০২৪,

২০ আশ্বিন ১৪৩১

Radio Today News

মৌসুমী বায়ুর প্রভাবে দেশের সপ্তাহজুড়ে বৃষ্টির সম্ভাবনা: আবহাওয়া অফিস

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:৪৭, ৪ অক্টোবর ২০২৪

আপডেট: ২১:৪৮, ৪ অক্টোবর ২০২৪

Google News
মৌসুমী বায়ুর প্রভাবে দেশের সপ্তাহজুড়ে বৃষ্টির সম্ভাবনা: আবহাওয়া অফিস

মৌসুমী বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি হচ্ছে। উপকূলীয় এলাকাগুলোতেও প্রবল বৃষ্টি হচ্ছে। আর উত্তাল রয়েছে সমুদ্র। আগামী ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বাংলাদেশে আগামী ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে কয়েকদিন ধরে রাজধানীতে থেমে থেমে বৃষ্টি হতে পারে। ঢাকাসহ দেশের ১৭ জেলার উপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় ও বজ্রসহ বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

বঙ্গোপসাগরে সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে দেশের সব বিভাগেই চার দিন ধরে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টির ফলে ময়মনসিংহ, জামালপুর ও নেত্রকোনা জেলায় বন্যার আশঙ্কার কথা জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। আবহাওয়ায় অধিদপ্তর বলছে, আরও দুই দিন বৃষ্টিপাত চলবে। আগামী রোববার থেকে বৃষ্টির প্রবণতা একটু কমতে পারে।

সারারাত ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শেরপুরের ঝিনাইগাতী নিচু এলাকায় পানি ঢুকেছে। তলিয়ে গেছে বাজার ও সড়ক। উপজেলার মহারশী নদীর শহর রক্ষা বাঁধ না থাকায় এই দুর্গতি, বলছেন এলাকার বাসিন্দারা। 

এদিকে শেরপুরের ভোগাই ও চেল্লাখালী নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে। শেরপুর পয়েন্টে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৭৭ মিলিমিটার ও নালিতাবাড়ী পয়েন্টে ২২৫ মিলিমিটার।

শুক্রবার ভোর থেকে থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে ময়মনসিংহে। আরও ভারী বৃষ্টির শঙ্কা করছেন আবহাওয়া কর্মকর্তারা। বৃষ্টির কারণে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন শ্রমজীবী মানুষ।

তবে সাগর ও নদীর পানি বেড়েছে পটুয়াখালী উপকূলে। জোয়ারে পানির উচ্চতা বাড়ায় সাগর উত্তাল অবস্থায় রয়েছে। এরমধ্যেই শত শত মাছ ধরা ট্রলার জীবনের ঝুঁকি নিয়ে গভীর সমুদ্রে যাত্রা করেছে বলে জানিয়েছেন মৎস্য ব্যবসায়ীরা। ঝড়, বৃষ্টি শঙ্কায় চিন্তিত তীরের বাসিন্দারা।  

আবহাওয়া অফিস থেকে পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।  

সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, প্রথম ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণের আশঙ্কা রয়েছে। এ সময় দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শেষ ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও ভারী বর্ষণের আশঙ্কা রয়েছে। এ সময় দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের