বৃহস্পতিবার,

০৪ জুলাই ২০২৪,

১৯ আষাঢ় ১৪৩১

বৃহস্পতিবার,

০৪ জুলাই ২০২৪,

১৯ আষাঢ় ১৪৩১

Radio Today News

দুই দফা দাবিতে সারাদেশে পল্লি বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:৫৯, ১ জুলাই ২০২৪

আপডেট: ১৫:০০, ১ জুলাই ২০২৪

Google News
দুই দফা দাবিতে সারাদেশে পল্লি বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি

দুই দফা দাবিতে সারা দেশের ৮০টি পল্লি বিদ্যুৎ সমিতির ৪০ হাজার কর্মকর্তা-কর্মচারী কর্মবিরতি পালন করছেন। আজ সোমবার সকাল থেকে দেশের সবগুলো সমিতিতে একযোগে এ কর্মবিরতি পালিত হচ্ছে। তবে বিশেষ ব্যবস্থায় জরুরি বিদ্যুৎ সেবা চালু রেখেই কর্মবিরতি পালন করছেন তারা। অনির্দিষ্টকালের এ কর্মবিরতির কারণে সারাদেশে বিদ্যুৎসেবা বিঘ্নিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

তাদের দুই দাবি হলো- পল্লি বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতিকে একীভূত করে অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন এবং চুক্তিভিত্তিক ও অনিয়মিত কর্মচারীদের নিয়মিতকরণ।  

আন্দোলনকারীদের অভিযোগ, দেশের প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহের কাজে নিয়োজিত একমাত্র প্রতিষ্ঠান পল্লি বিদ্যুৎ সমিতির গ্রাহক প্রায় ১২ কোটি। সমিতির কর্মকর্তা-কর্মচারীরা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা দিতে জীবনের ঝুঁকি নিয়ে ঝড়-বৃষ্টিসহ প্রাকৃতিক দুর্যোগ মাথায় নিয়ে দিনরাত সেবা দিয়ে যাচ্ছেন । কিন্তু সমিতির তদারকি প্রতিষ্ঠান পল্লি বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) দ্বৈতনীতির কারণে ন্যায্য সুযোগ-সুবিধা হতে বঞ্চিত হচ্ছেন দেশের ৮০টি পল্লি বিদ্যুৎ সমিতির প্রায় ৪০ হাজার কর্মকর্তা ও কর্মচারী। 

তারা জানান, একই প্রতিষ্ঠানে চাকরি করলেও পদ-পদবী, বেতন-ভাতা, বোনাসসহ পদোন্নতির ক্ষেত্রে চরম বৈষম্যের শিকার হয়ে আসছেন তারা। শুধু তাই নয়, বিআরইবির অদক্ষতা ও নিম্নমানের সামগ্রীর কারণে  হয়রানির শিকার হচ্ছেন। বিতরণ লাইনে ব্যবহৃত নিম্নমানের মালামালের জন্য উত্তম গ্রাহকসেবা নিশ্চিত করা সম্ভব হয় না।

সমিতির কর্মকর্তা-কর্মচারীদের ঘোষিত দুটি দাবি হলো- ১. স্মার্ট ও টেকসই বিদ্যুৎব্যবস্থা বিনির্মাণে আরইবি-পিবিএস একীভূত করণসহ অভিন্ন চাকরি বিধি বাস্তবায়ন করতে হবে। ২. ভবিষ্যত বিদ্যুতব্যবস্থা সচল রাখতে এবং গ্রাহক সেবার মান উন্নয়নের জন্য সব চুক্তিভিত্তিক ও অনিয়মিত কর্মচারীদের চাকরি নিয়মিত করতে হবে। 

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের