শুক্রবার,

১৮ অক্টোবর ২০২৪,

৩ কার্তিক ১৪৩১

শুক্রবার,

১৮ অক্টোবর ২০২৪,

৩ কার্তিক ১৪৩১

Radio Today News

পরিবহন মালিক-শ্রমিকদের কর্মবিরতি: চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহণ ব্যাহত

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশিত: ১৯:২৩, ২১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৯:২৩, ২১ সেপ্টেম্বর ২০২১

Google News
পরিবহন মালিক-শ্রমিকদের কর্মবিরতি: চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহণ ব্যাহত

ছবি: সংগৃহীত

১৫ দফা দাবিতে ৭২ ঘন্টার কর্মবিরতি পালন করছে ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। এর ফলে পণ্য পরিবহনের প্রাইম মুভার, ট্রেইলার, কাভার্ডভ্যান ও ট্রাক বন্ধ রাখায় চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহণে বিঘ্ন সৃষ্টি হয়েছে। তবে, পরিবহণ সেক্টরের  কয়েকটি সংগঠন এই কর্মবিরতি প্রত্যাখ্যান করে পণ্য পরিবহন অব্যাহত রেখেছে।
 
কর্মবিরতি ঘোষণাকারী মালিক-শ্রমিকদের বাধার মুখে মঙ্গলবার সকাল ৬টা থেকে পণ্যবাহী গাড়ি ঢুকতে পারেনি বন্দরে। ফলে বন্দরের এনসিটি, সিসিটি ও জিসিবির জেটি ও ইয়ার্ডে লোড-আনলোডে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছিল। তবে, বেলা দশটার পর কর্মবিরতি বিরোধী অপর একটি গ্রুপ পণ্য পরিবহণ শুরু করলে বন্দর থেকে আংশিক পণ্য পরিবহণ শুরু হয়।

কর্মবিরতি পালকারীদের পক্ষে অবস্থান নেয়া চট্টগ্রাম প্রাইম মুভার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মাইনুদ্দিন জানান, ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ ১৫ দফা দাবিতে ৭২ ঘণ্টা ধর্মঘটের ডাক দিয়েছে। আমরা তাদের ডাকে সাড়া দিয়ে পরিবহন বন্ধ রেখেছি।

১৫ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ট্রাক ও কাভার্ডভ্যানের অগ্রিম আয়কর নেওয়া যাবে না এবং এ পর্যন্ত নেওয়া অগ্রিম আয়কর ফেরত দিতে হবে। ১০ বছর ধরে বন্ধ থাকা ট্রাক ও কাভার্ডভ্যানচালকদের লাইসেন্স প্রদান অবিলম্বে পুনরায় চালু করা, ইত্যাদি।

বাংলাদেশ প্রাইম মুভার, ট্রাক, কাভার্ড ভ্যান মালিক শ্রমিক এসোসিয়েশনের মহাসচিব চৌধুরী জাফর জানিয়েছেন, কর্মবিরতির কারণে সারা দেশে সব ধরনের পণ্য পরিবহণ বন্ধ রয়েছে। ১৫ দফা দাবির বিষয়ে সুনিদির্ষ্ট ঘোষণা না আসা পযন্ত ৭২ ঘন্টার কর্মবিরতি অব্যাহত থাকবে।
    
এদিকে, কর্মবিরতির বিপক্ষে অবস্থান নেয়া প্রাইম মুভার্স এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আবু বক্কর জানিয়েছেন, তারা পণ্য পরিবহণে নিযোজিত আছেন। তার সংগঠনের আওতাভূক্ত মালিক-শ্রমিকরা বন্দর থেকে পণ্য পরিবহণ করছেন।
 
পরিবহণ মালিক শ্রমিকদের একাংশের কর্মবিরতির কারণে উদ্বেগ দেখা দিয়েছে আমদানিকারক, সিঅ্যান্ডএফ এজেন্ট, শিপিং এজেন্টসহ বন্দর ব্যবহারকারীদের মধ্যে।

এ ধরনের ধর্মঘটের কারণে তৈরি পোশাক রফতানির লিড টাইম, বন্দরে জাহাজের গড় অবস্থান ইত্যাদিতে নেতিবাচক প্রভাব পড়বে উল্লেখ করে তৈরী পোষাক রপ্তানীকারকদের সংগঠন বিজিএমইএর প্রথম সহ-সভাপতি নজরুল ইসলাম বলেন, দীর্ঘ ভোগান্তির পর বন্দরে কিছুটা স্থিতি ফিরে আসতে শুরু করেছিলো, এখন এই ধরনের কর্মসূচীর কারণে পরিস্থিতি আবারো জটিল হয়ে উঠতে পারে। এই ধরনের কর্মবিরতির কারনে  বন্দর থেকে পণ্য পরিবহনে যাতে অচলাবস্থা সৃষ্টি না হয় সেই ব্যাপারে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন তিনি।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের