মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪,

১ আশ্বিন ১৪৩১

মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪,

১ আশ্বিন ১৪৩১

Radio Today News

৩৮তম ফোবানা সম্মেলন শুরু

ওয়াশিংটন ডিসি সংবাদদাতা

প্রকাশিত: ২১:২৩, ১ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ২১:২৫, ১ সেপ্টেম্বর ২০২৪

Google News
৩৮তম ফোবানা সম্মেলন শুরু

ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকার (ফোবানা) সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার ফোবানার প্রথম কনভেনর ও ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের সাবেক প্রধান ইকবাল বাহার চৌধুরী আনুষ্ঠানিকভাবে ৩৮তম এ সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন। বাংলাদেশ, যুক্তরাষ্ট্রের ও কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

আগামী প্রজন্মের কাছে বাংলাদেশের শিল্প, সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি উচ্চ শিক্ষা গ্রহণে উদ্বুদ্ধকরণ ও আমেরিকার মূলধারার রাজনীতির প্রতি তাদের উৎসাহিত করা এবং সকল ভেদাভেদ ভুলে যুক্তরাষ্ট্রে ঐক্যবদ্ধ ফোবানা সম্মেলন আয়োজনের আহ্বানের মধ্যদিয়ে তিন দিনব্যাপী ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকার (ফোবানা) ৩৮তম সম্মেলন শুরু হয়।

শুক্রবার ফোবানার প্রথম কনভেনর ও ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের সাবেক প্রধান বিশিষ্ট সাংবাদিক ইকবাল বাহার চৌধুরী প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে এই সম্মেলনের ঘোষণা করেন।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিভিত্তিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি) এই সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনের প্রধান অতিথি ইকবাল বাহার চৌধুরী “বাংলাদেশ সম্মেলন” থেকে “ফোবানা” প্রতিষ্ঠার ইতিহাস তুলে ধরেন এবং আগামী প্রজন্মকে যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতি প্রতি আগ্রহী করে তুলতে এবং তাদের উচ্চশিক্ষা গ্রহণের উপর গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশের শিক্ষা খাতে অবদান রাখতে এবং চলতি বন্যা পরিস্থিতিতে সহযোগিতা হাত বাড়িয়ে দিতেও প্রবাসী বাঙালিদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

ফোবানার বিস্তৃত কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে ফোবানা নির্বাহী কমিটির এবারের চেয়ারম্যান অ্যাটর্নি মোহাম্মদ আলমগীর উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। 

গ্রেটার ওয়াশিংটন ডিসি এলাকার পরিচিত ব্যক্তিত্ব শামীম চৌধুরীর উপস্থানায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ভার্জিনিয়া স্টেট সিনেটর সাদ্দাম সেলিম ও ঘাজালা হাসমি, স্কটিশ পার্লামেন্টের সদস্য ফয়সাল চৌধুরী, ভার্জিনিয়ার আর্লিংটন কাউন্টি বোর্ড সদস্য সুজান কানিংহাম, ভয়েজ অব আমেরিকা বাংলা বিভাগের সাবেক প্রধান বিশিষ্ট সাংবাদিক রোকেয়া হায়দার, ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির চ্যান্সেলর আবুবকর হানিপ, ফোবানা নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান মাসুদ রব চৌধুরী, নির্বাহী সচিব আবীর আলমগীর, যুগ্ম নির্বাহী সচিব খালেদ রউফ, কোষাধ্যক্ষ ড. প্রিয়লাল কর্মকার, হোস্ট কমিটির প্রেসিডেন্ট নুরুল আমিন নুরু, প্রধান সমন্বায়ক রোকসানা পারভীন,মেম্বার সেক্রেটারি আবু রুমি প্রমুখ।

পরে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে প্রথম দিনের কর্মসূচি শেষ হয়।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের